পরস্পর-অগ্রদূত প্রবর্তিত

আবুল হাসান সাহিত্য পুরস্কার ঘোষণা শুক্রবার

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৯ | আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৫৮

অনলাইন ডেস্ক

সদ্য-প্রবর্তিত ‘আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৭’র বিজয়ীর নাম এবং পুরস্কারের অর্থমূল্য ঘোষণা করা হচ্ছে। শুক্রবার বিকেল ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ-সম্মেলনে অনলাইন সাহিত্যপত্রিকা ‘পরস্পর’ ও প্রকাশনা সংস্থা ‘অগ্রদূত’ যৌথ আয়োজনে এই পুরস্কার ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করবেন পুরস্কার কমিটির আহ্বায়ক বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। এছাড়া উপস্থিত থাকবেন জুরিবোর্ডের সদস্য রাজু আলাউদ্দিন, চঞ্চল আশরাফ, ষড়ৈশ্বর্য মুহম্মদ, তারিক টুকু এবং পুরস্কার কমিটির অন্যান্য সদস্য। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানে হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গতবছরের ডিসেম্বর মানে তারা আনুষ্ঠানিকভাবে এই পুরস্কারে ঘোষণা দেন। মূলত প্রতিশ্রুত তরুণ কবি-সাহিত্যিকদের উৎসাহ দেওয়ার জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। এ বছর মাত্র একটি বিষয়ে পুরস্কার দেওয়া হলেও আগামীতে এর পরিসর বৃদ্ধি পাবে বলে তারা আশা রাখেন। এটি একটি পান্ডুলিপি পুরস্কার। এর আর্থিক সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে ইউসিবি (ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক)। 

জুরিবোর্ডের সদস্য ষড়ৈশ্বর্য মুহম্মদ বলেন, তারুণ্যে কবি বলতে আমাদের সামনে চলে আসে কবি সুকান্ত ভট্টাচার্য ও আবুল হাসানের নাম। তারা দুজনই অকাল প্রয়াত। এর মধ্যে মাত্র ২৮ বছর বয়সে প্রায়ত আবুল হাসানের কবিতা সর্বত্রই বাংলাদেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা, রাষ্ট্র-রাজনীতিকে ধারণ করেছে। কবি হিসেবেও তিনি অনেক বড়। তাই তার নামে এই পুরস্কার প্রবর্তন করা হয়েছে। তিনি আরো বলেন, আগে থেকেই তরুণ কবি-সাহিত্যিকদের উৎসাহ দেওয়ার জন্য পুরস্কার প্রদানের চিন্তা ছিল। গতবছরের শেষের দিকে এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

পিডিএসও/রিহাব