অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৩৮

নিজস্ব প্রতিবেদক

অগ্রণী ব্যাংক শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার ঘোষণা করেছে। প্রতি বছর সাতটি শাখায় পুরস্কার দেওয়া হয়। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে। এবার পাঁচ বছরের পুরস্কার ঘোষণা করা হয়েছে।

চলতি বছরের পুরস্কার পেলেন যারা, কবিতা, ছড়া ও গান নিয়ে যৌথভাবে মারুফুল ইসলাম (পুতুল পুতুল মূর্ছনা) ও আহমদ উল্লাহ (ছড়া পাতার নৌকা)। গল্প, উপন্যাস ও রূপকথার ওপর মোশতাক আহমেদের রিবিট ও দুলাল বই এবং বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য জীবনী প্রবন্ধের ওপর শ্যামলী নাসরনি চৌধুরীর শহিদ ডাক্তার আব্দুল আলীম চৌধুরীর বইটি পুরস্কার পায়।

স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে যৌথভাবে ডা. মিজানুর রহমান কল্লোল ও মশিউর রহমানের বিজ্ঞান কোষ বইটি। এ ছাড়া অনুবাদ, ভ্রমণকাহিনির ওপর জামিল বিন সিদ্দিকের কোকের পানি, নাটকে আবুল মোমেনের চোর বেহারার পালকি ও বই অলংকরণে উত্তম সেনের রাঙা আলো রঙ ছড়াল বইটি পুরস্কার পেয়েছে।

২০১৬ সালে পুরস্কার পেলেন যারা, কবিতা, ছড়া ও গান নিয়ে পলাশ মাহবুবের মা করেছে বারণ বইটি। গল্প, উপন্যাস ও রূপকথার ওপর ইমদাদুল হক মিলনের মাওন ও তার বন্ধুরা এবং বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য জীবনী প্রবন্ধের ওপর রীতা ভৌমিকের একাত্তরের সেই গেরিলা বইটি। স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ড. আলী আসগরের বিজ্ঞানের মজার প্রজেক্ট বইটি পুরস্কার পায়। এ ছাড়া অনুবাদ, ভ্রমণকাহিনির ওপর যৌথভাবে পুরস্কার পায় মাহফুজুর রহমান (দুরবিনে দূরদেশে) হাসান খুরশীদ রুমির (সাদা নেকড়ে), নাটকে আশিক মুস্তাফার কঙ্কু মিয়া ঝঙ্কু মিয়া, বই অলকরণে সব্যসাচী মিস্ত্রির কাজলা দিদি বইটি পুরস্কার পায়।

২০১৫ সালে পুরস্কার পেলেন যারা, কবিতা, ছড়া ও গান নিয়ে রোমেন রায়হানের রঙিন আমার ছেলেবেলা বৃষ্টি কাদায় মাখা, গল্প, উপন্যাস ও রূপকথার ওপর ইমতিয়ার শামীমের পাতার বাঁশি বাজে এবং বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য জীবনী প্রবন্ধের ওপর তপন বাগচীর আব্বাস উদ্দীন আহমদ বইটি। স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে মনসুর আজিজের শিশু আচরণ শিশুর সাথে আচরণ। অনুবাদ, ভ্রমণকাহিনি ও নাটকের ওপর কোনো বই জমা পড়েনি। বই অলংকরণ বিষয়ে মোমিন উদ্দীন খালেদের পা পিছলে আলুর দাম বইটি পুরস্কার পায়।

২০১৪ সালে পুরস্কার পেলেন যারা, কবিতা, ছড়া ও গান নিয়ে আখতার হোসেনের সোনায় মোড়া ছড়া বইটি। গল্প, উপন্যাস ও রূপকথার ওপর দীপু মাহমুদের পুতলি ও ছেলেধরা। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য জীবনী প্রবন্ধের ওপর সোহেল আমিন বাবুর কাঙাল হরিনাথ মজুমদার বইটি। অনুবাদ, ভ্রমণকাহিনির ওপর ফারুক হোসেনের পথ চলাতেই আনন্দ, নাটকে আ শ ম বাবর আলীর রবীন্দ্রনাথ কবিতা থেকে নোটিকা, বই অলংকরণে বিপ্লব চক্রবর্তীর মেঘের হাতি বইটি পুরস্কার পায়।

২০১৩ সালে পুরস্কার পেলেন যারা, কবিতা, ছড়া ও গান নিয়ে হাসনাত আমজাদের মাঠের ছবি ঘাটের ছবি বইটি পুরস্কার পায়। গল্প, উপন্যাস ও রূপকথার ওপর দন্ত্যস রওশনের নোটুর সেভেনটি ওয়ান বই। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য জীবনী প্রবন্ধ এবং অনুবাদ, ভ্রমণকাহিনির ওপর কোনো বই জমা পড়েনি। স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে শেখ আনোয়ারের মহাকাশের বিজ্ঞান খেলা বইটি। নাটকে হানিফ খানের মঙ্গলদেশ, বই অলংকরণে মনিরুজ্জামানের পুতুল রানির ছড়া বইটি পুরস্কার পায়।

২০১২ সালে পুরস্কার পেলেন যারা, কবিতা, ছড়া ও গান নিয়ে যৌথভাবে রাশেদ রউফের (পরীর নূপুর) খালেদ হোসাইনের (ছড়ায় নতুন রূপকথা) বইটি। গল্প, উপন্যাস ও রূপকথার ওপর মোহিত কামালের উড়াল বালক বইটি। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য জীবনী প্রবন্ধের ওপর কাজী কেয়ার মাদার টেরিজা। স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে তপন চক্রাবর্তীর আমাদের বনের প্রাণী বইটি। অনুবাদ, ভ্রমণকাহিনি ও নাটকের ওপর কোনো বই জমা পড়েনি। এ ছাড়া বই অলংকরণে নাসিম আহমেদের ফুল ভাসানো চম্পা নদী বইটি পুরস্কার পায়।

পিডিএসও/তাজ